শিক্ষক নিবন্ধন আবেদনের সময় বাড়ছে না

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক,
প্রকাশিত: ১২:৩৭ পিএম, ২৬ ডিসেম্বর ২০১৮

এনটিআরসিএ

গত ২৯ নভেম্বর ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার আবেদনের সময় বাড়ছে না। আবেদন গ্রহণ শেষ হচ্ছে আজই।

বিজ্ঞপ্তি অনুযায়ী,গত ৫ ডিসেম্বর দুপুর ৩ টা থেকে শুরু হয় ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার আবেদন গ্রহণ। আবেদনগ্রহণ চলবে আজ বুধবার (২৬ ডিসেম্বর) রাত ১২ টা পর্যন্ত। কিন্তু গত ২ দিন ধরে নিবন্ধন পরীক্ষার আবেদন করতে পারেননি অনেক প্রার্থী। তারা দৈনিকশিক্ষা ডটকমে ইমেইলে এবং ফোন করে আবেদন করতে পারছেন না বলে জানান। তবে এ বিষয়ে যোগাযোগ করা হলে এনটিআরসিএ সূত্র দৈনিক শিক্ষাকে নিশ্চিত করেছে আবেদনের সময় বাড়ানো হবে না।

সূত্র আরো জানায়, প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদনপত্র পূরণ ও ফি জমা দিতে পারবেন ২৬ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত। পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে ৩৫০ টাকা।

গত ২৯ নভেম্বর ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০১৮ এর বিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। পরীক্ষায় প্রার্থীদেরকে প্রথম ধাপে প্রিলিমিনারি টেস্ট, প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণদের দ্বিতীয় ধাপে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। আর শেষ ধাপে হবে মৌখিক পরীক্ষা। গত ৫ ডিসেম্বর (বুধবার) বেলা ৩ টা থেকে শুরু হয় ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার আবেদন গ্রহণ।

বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ২০১৯ খ্রিস্টাব্দের এপ্রিল মাসে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রিলিমিনারি পরীক্ষার সঠিক তারিখ ও স্থান প্রার্থীদের এসএমএস করে জানিয়ে দেয়া হবে। প্রার্থীদের ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষায় অংশ নিতে হবে। প্রিলিমিনারি পরীক্ষায় পাস নম্বর ৪০। পরীক্ষায় মোট ১০০টি প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর পাবেন পরীক্ষার্থী। আর প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর হতে ০.৫০ নম্বর কাটা যাবে।

অনলাইনে আবেদনপত্র পূরণ করে নির্দেশনা অনুসারে, প্রার্থীর ছবি এবং স্বাক্ষর আপলোড করে আবেদনপত্র সাবমিট করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ আবেদনপত্রের প্রিভিউ দেখা যাবে। নির্ভুল আবেদনপত্র সাবমিট সম্পন্ন হলে প্রার্থী একটি ইউজার আইডি, ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি অ্যাপলিকেন্স কপি পাবেন। অ্যাপলিকেন্স কপি প্রার্থীকে প্রিন্ট অথবা ডাউনলোড করে সংরক্ষণ করতে হবে। অ্যাপলিকেন্স কপিতে প্রদত্ত ইউজার আইডি ব্যবহার করে যে কোনো টেলিটক প্রিপেইড মোবাইলের মাধ্যমে দুটি এসএমএস করে পরীক্ষার ফি বাবদ ৩৫০ টাকা আবেদন সাবমিট করার ৭২ ঘণ্টার মধ্যে জমা দিতে হবে।

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)